Tahiyyah

Browse by category

20 of 26 Content(s)

শিক কাবাব

উপকরণ : হাড়ছাড়া গরুর মাংস - ১ কেজি (পাতলা করে কাটা ) লাল মরিচের গুঁড়া - ১ চা চামচ অথবা স্বাদমত  জিরার গুঁড়া - ১ চা চামচ  ধনিয়া গুঁড়া - ১ চা চামচ  গরম মশলার গুঁড়া - ১ চা চামচ  আদা বাটা- ২ চা চামচ  বেসন- ৩ টেবিল চামচ  টক দই - ২ টেবিল চামচ (একটি পাতলা কাপড়ে নিয়ে পানি ঝরিয়ে নিলে ভালো )  লেবুর রস-২ টেবিল চামচ  শিক কাবাব মশলা - ২ টেবিল চামচ (ইচ্ছা ) তেল- ৪ টেবিল চামচ + অল্প একটু ব্রাশ করার  লবন ১ চা চামচ বা স্বাদমত  প্রণালী : মাংসের টুকরাগুলো ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।  একটি পাত্রে পানি ঝরানো মাংসগুলো নিয়ে একে একে সব উপকরণ দিন এবং ভালোভাবে মিশিয়ে নিন। এবার পাত্রটি ঢেকে মেরিনেট করার জন্য সারারাত রেখে দিন। একটি বেকিং ট্রেতে তেল ব্রাশ করে নিন। আপনি যদি বাঁশের শিকে কাবাব বানাতে চান, তাহলে শিকগুলো পানিতে ৩-৪ মিনিট ভিজিয়ে রাখুন। মাখিয়ে রাখা মাংসগুলো ঘন করে শিকে গেঁথে ট্রেতে রাখুন এবং মাংসের উপরে আবার একটু তেল ব্রাশ করে দিন। ওভেন ৪২৫ ডিগ্রী ফারেনহাইট বা ২২০ ডিগ্রী সেলসিয়াস এ প্রিহিট করে নিন। প্রিহিট হয়ে গেলে বেকিং ট্রে টি মাঝের তাকে দিয়ে ১৫-২০ মিনিট বেক করুন। তারপর অপর পাশে উল্টিয়ে দিয়ে আরো ১৫-২০ মিনিট বেক করুন। একটু পোড়া ভাব আনতে চাইলে ওভেনের ব্রয়লে দিয়ে ৩-৪ মিনিট ব্রয়ল করে নিন। শিক কাবাব হয়ে গেলে গরম গরম নান বা পরোটা আর রাইতা দিয়ে পরিবেশন করুন।

মুঠা কাবাব

উপকরণ : গরুর মাংসের মিহি কিমা ১ কেজি পাউরুটির টুকরা ৩টি দেশি পেঁয়াজ (মিহি কুচি) ৪ টেবিল চামচ কাঁচা মরিচ (মিহি কুচি) ৬টি গোলমরিচের গুঁড়া ১ চা চামচ আদা বাটা ২ চা চামচ পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ চিনি ১ চা চামচ লবণ ২ চা চামচ টমেটো কেচাপ ২ টেবিল চামচ সিরকা বা লেবুর রস ২ টেবিল চামচ লেবুর খোসা কুচি ১ টেবিল চামচ সয়াবিন তেল ৪ টেবিল চামচ ভাজার জন্য ডার্ক সয়াসস ১ টেবিল চামচ মিক্সড হার্বস (অরিগেনো, রোজমেরি, বেসিল ইত্য&# আধা চা চামচ প্রস্তুত প্রণালি : ১। পাউরুটি হাত দিয়ে ঝুরি করে এর সঙ্গে মাংসের কিমা বাদে অন্যান্য উপকরণ ভালো করে মেখে নিন। ২। এবার মাংসের কিমা দিয়ে মিশিয়ে নিন। ৩। মাখানো হয়ে গেলে ১৬ থেকে ১৮টি ভাগ করুন। ৪। বেকিং ট্রেতে তেল মেখে নিয়ে একেকটি ভাগ হাতের তালুতে নিয়ে মুঠি করে চেপে বেকিং ট্রেতে রাখুন। ৫। প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৫০ মিনিট বেক করুন। ৬। তবে ২৫ মিনিট পর বেকিং ট্রে বের করে কাবাবগুলো উল্টে দিয়ে আরও ২৫ মিনিট বেক করুন। ৭। এই কাবাব ফ্রাইপ্যানে সেঁকা তেলেও ভাজা যায়। ৮। মুঠা কাবাব বানিয়ে আইস চেম্বারে বায়ুরোধী পাত্রে দুই সপ্তাহের মতো রেখে খাওয়া যায়।

গ্যাসের চুলায় মুরগির মা...

উপকরণ: ২ কাপ মুরগির কিমা ১টি মাঝারি আকৃতির পেঁয়াজ কুচি ১টি কাঁচা মরিচ কুচি ২ বা ৩টি রসুনের কোয়া কুচি ১ ইঞ্চি আদা কুচি ১ টেবিল চামচ লেবুর রস ২/৩ টেবিল চামচ মাখন ১ চা চামচ এলাচ গুঁড়ো ২ চা চামচ চ্যাট মশলা ১ চা চামচ গরম মশলা গুঁড়ো ৪ টেবিল চামচ ধনে পাতা কুচি ২-৩ টেবিল চামচ তেল প্রণালী: ১। প্রথমে মুরগির কিমার সাথে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি, ধনে পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, লেবুর রস, লবণ, এলাচ গুঁড়ো, চ্যাট মশলা, এবং গরম মশলা গুড় দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ২। এখন চুলায় গ্রিল প্যান বা তাওয়া বসান। ৩। গরম হয়ে এলে এতে তেল দিয়ে দিন। ৪। কাঠের স্টিকগুলো পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে কাঠি পুড়ে কালো হয়ে যাবে না। ৫। এখন মুরগির মাংসগুলো হাতে নিয়ে কাঠির মাঝে দিয়ে দিন। ৬। এখন কাঠিটি প্যানে দিয়ে দিন। ৭। মাঝারি আঁচে কাবাবগুলো রান্না করুন। ৮। একপাশ হয়ে গেলে অপরপাশ পরিবর্তন করে নিন। ৯। বাদামী রং হয়ে গেলে নামিয়ে ফেলুন। ১০। ব্যস তৈরি হয়ে গেলে মজাদার চিকেন শিক কাবাব।

চিংড়ির কাবাব

উপকরণ :  চিংড়ির কিমা এক কাপ,  কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ,  ধনেপাতা কুচি ১ টেবিল চামচ,  পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ,  সিদ্ধ আলু পরিমাণমতো,  কর্নফ্লাওয়ার পরিমাণমতো,  ডিম ২টি,  ব্রেডক্রাম পরিমাণমতো, টমেটো সস পরিমাণমতো,  লবণ স্বাদমতো। প্রস্তুত প্রণালি :  ডিম, ব্রেডক্রাম ও তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার পছন্দমতো আকারে গড়ে ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম মেখে ডুবো তেলে বাদামি করে ভাজতে হবে।

আদানা কাবাব

উপকরণ :  গরুর মাংস ১ কেজি,  পার্সলে পাতা ৫০ গ্রাম,  রসুন ২০ গ্রাম,  গরুর চর্বি ৫০ গ্রাম,  লবণ ১-২টি চামচ,  পেপরিকা ১ চা চামচ,  কাঁচামরিচ ১০ গ্রাম,  পেঁয়াজ ২টি বড়,  পুদিনা পাতা ১০ গ্রাম, জিরা ১টি চামচ,  ব্ল্যাক পিপার ১-২ চামচ। প্রস্তুত প্রণালি :  বিফ ও চর্বি মিশিয়ে পানি ঝরানোর জন্য রেখে দিন। অন্যদিকে পার্সলে, রসুন, কাঁচামরিচ, পেঁয়াজ, পুদিনা পাতা ছুরি দিয়ে কুচিয়ে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ১৫ মিনিট ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে শিকে ভরে কয়লার আগুনে চারপাশ পরিমাণ মতো পুড়িয়ে নিন। গরম গরম নানের সঙ্গে পরিবেশন করুন।

হাড়ি কাবাব

উপকরনঃ ১.হাড় ছাড়া মাংস- ১ কেজি ২.টকদই- ১ কাপ ৩.টমেটো ও চেলি সস- স্বাদ মতো ৪.পেয়াজ কুচি- ১ কাপ ৫.আদা বাটা- ২ টেবিল চামচ ৬.রসুন বাটা- ১ টেবিল চামচ ৭.মরিচ গুড়া- ১ চা চামচ ৮.আস্ত জিরা গুড়া করা- ২ চা চামচ ৯.এলাচ- ৩ টি ১০.দারচিনি- ১টি ১১.জায়ফল- ১/২ টি ১২.জয়ত্রী- ১ চিমটি ১৩.লবঙ্গ- ৩ টি ১৪.কালো এলাচ- ১ টি ১৫.তেজপাতা- ১ টি ১৬.গোল মরিচ- ৩ টি ১৭.ধনে গুড়া- ১ চা চামচ ১৮.সয়াবিন তেল- ১/৪ কাপ ১৯.সরিষার তেল- ১/৪ কাপ প্রণালীঃ *আস্ত গরম মশলা গুলোকে তেল ছাড়া হালকা ভেজে গুড়া করে নিন। *পেয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। *মাংসগুলোকে হালকা ছেচে নিন। *মাংসের সাথে জিরা গুড়ার অর্ধেক, টকদই, আদা বাটা, রসুন বাটা, মরিচ গুড়া, ধনে গুড়া আর লবন মিশিয়ে নিন ভালোভাবে। এভাবে ১ ঘন্টা ফ্রিজে রেখে দিন। (আগেই গরম মশলা দিবেন না।) *এক ঘন্টা পর পেয়াজের মধ্যে মাখানো মাংস দিয়ে দিন। মাঝারি আচে ঢেকে ১ ঘন্টা রান্না করুন। *মাঝে মাঝে নেড়ে দিবেন। কোনো পানি দিবেন না। *এক ঘন্টা পর সস গুলো এবং গরম মশলা দিয়ে দিন আর চুলার আচ আরো কমিয়ে দিবেন, একদম নিভু নিভু আচে আরো ১ থেকে দেড় ঘন্টা রান্না করুন। এই সময় মাংশ ভাজা ভাজা হয়ে আসবে। *তারপর বাকি অর্ধেক জিরা গুড়া মিশিয়ে ১০ মিনিট ভাজুন মাঝারি আচে। *এরপর নামানোর আগে কাঁচা মরিচ কুচি, ধনে পাতা কুচি আর পেয়াজ বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার হাড়ি কাবাব। 

ডোনাট কাবাব

উপকরণ :  গরুর মাংসের কিমা আধা কেজি,  ডিম ২টি,  আদা বাটা আধা চা চামচ,  রসুন বাটা আধা চা চামচ,  গরম মসলা গুঁড়া ১ চা চামচ,  জিরা গুঁড়া আধা চা চামচ,  টক দই ১ টেবিল চামচ,  লবণ পরিমাণ মতো,  কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ,  পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ,  কাবাব মসলা ১ চা চামচ,  মরিচ গুঁড়া আধা চা চামচ,  টমাটো সস ১ টেবিল চামচ,  তেল ভাজার জন্য,  বেরেস্তা ১ টেবিল চামচ। প্রস্তুত প্রণালি :  প্রথমে পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ কুচি সামান্য তেলে ভেজে নিতে হবে। এবার কিমার সঙ্গে ডিম ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিতে হবে। আধা ঘণ্টা মেরিনেট করতে হবে। এবার মাখানো কিমা ডোনাটের আকারে গড়ে নিতে হবে। এরপর সেটাকে ছেঁকা তেলে ভেজে নিতে হবে। ঠাণ্ডা হলে ডিশে চুবিয়ে ডুবো তেলে ভেজে বাদামি করে তুলে পরিবেশন করতে হবে।

পেশোয়ারি ভুনা কাবাব

ক) উপকরণ :  গরুর মাংস হাড়সহ এক কেজি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ এক টেবিল চামচ, হলুদ গুঁড়ো এক চা চামচ (না দিলে ও চলবে ) , জিরা এক চা চামচ, ধনে বাটা এক টেবিল চামচ, টক দই আধা কাপ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা তিন টুকরা, লবণ স্বাদমতো। -ওপরের সব উপকরণ একত্রে মেখে মাংস ম্যারিনেট করে রাখুন চার ঘণ্টা।  খ) উপকরণ : পেঁয়াজ রিং করে কাটা এক কাপ, পেঁয়াজ বাটা এক কাপের চার ভাগের এক ভাগ, গরম মসলা এক টেবিল চামচ, ঘন নারিকেল দুধ এক কাপ, ভিনেগার এক কাপের চার ভাগের এক ভাগ, টমেটো সস আধা কাপ, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ পাঁচটি, জায়ফল আধা চা চামচ, জয়ত্রী আধা চা চামচ, তেল আধা কাপ।  যেভাবে তৈরি করবেন :  ১. মোটা কড়াইতে তেল গরম করে রসুন কুচি লাল করে ভেজে নিন। এরপর বাটা পেঁয়াজ দিন।  ২. ম্যারিনেট করে রাখা মাংস ঢেলে মৃদু আঁচে কষান।  ৩. মাংসের মধ্যে ভিনেগার ঢেলে দিন।  ৪. মাংস আশি ভাগ সিদ্ধ হলে নারিকেল দুধ ঢেলে দিন। এরপর রিং করে কেটে রাখা পেঁয়াজ ঢেলে দিন।  ৫. মাংস সিদ্ধ হলে ৩০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার পেশোয়ারি ভুনা কাবাব।

চাপলি কাবাব

উপকরণ :  ৭০০ গ্রাম গরুর মাংসের কিমা,  ৩ টি ডিম (বিট করা),  ২ টি বড় পেয়াজকুচি,  আধাকাপ ধনিয়া পাতা কুচি,  ১ টেবিল চামচ রসুনবাটা,  ১ চা চামচ আদাবাটা,  ২ টেবিল চামচ তেল,  ১-২ টি টমেটো কুচি,  ২-১ চা চামচ লবন,  ১ চা চামচ মরিচ গুড়ো,  আধা চা চামচ গরম মসলা,  ১ চা চামচ জিরা গুড়া,  সিকি চামচ বেকিং পাউডার,  ১ চা চামচ চালের গুড়ো। প্রণালী :  ডিম বাদে সব উপকরণ ভালোভাবে মাংসের কিমার সাথে মাখিয়ে ফেলুন। শেষে বিট করা ডিম ও মশলা সমৃদ্ধ কিমা মাখিয়ে নরম একটি মিশ্রণ তৈরি করুন। এবার হাতের তালুতে নিয়ে গোল চ্যাপ্টা করে তেলেভাজুন। পরিবেশনের আগে লেবুর রস ছিটিয়ে পরিবেশন করুন। সাথে দিতে পারেন চাটনি।

আফগানি বিফ কাবাব

উপকরণ :  গরুর মাংস ১ কেজি,  পেঁয়াজ মিডিয়াম সাইজের ১টি,  আধা টেবিল চামচ আদা বাটা,  আধা টেবিল চামচ রসুন বাটা,  ব্ল্যাক পিপার,  হোয়াইট পিপার,  লবণ পরিমাণ মতো,  অলিভ অয়েল এক কাপের তিনের এক অংশ,  ডানো ক্রিম,  রাঁধুনী গরম মসলা,  আদা পাউডার,  রসুন পাউডার ও লেবু। প্রস্তুত প্রণালি :  পেঁয়াজ, লেবুর রস, আদা, রসুন, ডানো ক্রিম, অলিভ অয়েল এগুলো একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। এরপর মাংসের সঙ্গে বাকি মসলা মেশাতে হবে। ১ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। ফ্রিজ থেকে বের করে শিকে ভরে কয়লার আগুনে চারপাশ পরিমাণ মতো পুড়িয়ে নিন।

শামি কাবাব

উপকরণ :  মাংসের কিমা ১ কাপ,  ছোলার ডাল আধা কাপ,  পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ,  রসুন কুচি ১ চা-চামচ,  আদা কুচি ১ চা-চামচ,  জিরা গুঁড়া আধা চা-চামচ,  ধনে গুঁড়া আধা চা-চামচ,  এলাচি-দারুচিনি কয়েকটা,  তেজপাতা ১টি,  পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ,  কর্নফ্লাওয়ার ২ চা-চামচ,  ডিম ১িট,  ব্রেডক্রাম্ব প্রয়োজনমতো,  লবণ স্বাদমতো। পুরের জন্য :  পুদিনাপাতার কুচি ১ চা-চামচ,  কিশমিশ কয়েকটি,  পনিরকুচি ২ টেবিল চামচ। প্রণালি :  কিমার সঙ্গে পেঁয়াজ, আদা, রসুন, এলাচি, দারুচিনি, তেজপাতা ও ছোলার ডাল মিশিয়ে সেদ্ধ করে নিন। এবার বেটে নিন। ডিম ও ব্রেডক্রাম্ব ছাড়া বাকি সব মসলা ও কর্নফ্লাওয়ার এর সঙ্গে মেখে নিন। পছন্দমতো কয়েকটি কাবাব বানিয়ে নিন। পুরের উপকরণগুলো মিশিয়ে নিন। কাবাবের ভেতর পুর ভরে ফেটানো ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। ডুবোতেলে কাবাবগুলো ভেজে নিন।

দম-কি কাবাব

উপকরণ: হাড়ছাড়া গরুর মাংসের কিমা ১ কেজি টক দই আধা কাপ আদাকুচি ১ টেবিল-চামচ রসুনকুচি আধা টেবিল-চামচ পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ কাঁচা মরিচকুচি ১ টেবিল-চামচ ধনেপাতাকুচি ১ টেবিল-চামচ—সব উপকরণ একসঙ্গে বেটে নিতে হবে মেথিগুঁড়া আধা চা-চামচ ধনেগুঁড়া ১ টেবিল-চামচ জিরাগুঁড়া ১ চা-চামচ গরম মসলার গুঁড়া ১ চা-চামচ খসখস আধা চা-চামচ পানি ঝরানো টক দই ৪ টেবিল-চামচ লেবুর রস ২ টেবিল-চামচ টমেটো সস ৪ টেবিল-চামচ ডিম ৩টি লবণ স্বাদমতো ঘি ৪ টেবিল-চামচ গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ পুদিনাপাতাকুচি ২ টেবিল-চামচ বেকিং পাউডার ১ চা-চামচ পাউরুটিকুচি ১ কাপ প্রণালি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে। ১টি ৮ ইঞ্চি বাই ৮ ইঞ্চি মোল্ডে তেল লাগিয়ে মাখানো কিমা রেখে ওপরে ২ টেবিল-চামচ টমেটো সস চারদিকে লাগিয়ে দিন। প্রিহিটেড ওভেনে ১৮০০ সেন্টিগ্রেড তাপে ৪০-৪৫ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে মোল্ড বের করে কাবাবের ওপরে আধা কাপ পনিরগুঁড়া ও ২ টেবিল-চামচ পুদিনাপাতাকুচি ছিটিয়ে ওভেনে ১ মিনিট রেখে পছন্দমতো টুকরা করে পরিবেশন করা যায়।

বোটি কাবাব

উপকরণ- হাড় ছাড়া গরু/খাসির মাংস ১কেজি মরিচ বাটা ১টে. চামচ দই ১/২ কাপ জিরা বাটা ২চা চামচ পেঁপে বাটা ১টে চা মচ আদা বাটা ১ চা চামচ গোলমরিচ বাটা ১/২ চা চামচ রসুন বাটা ১/২ চা চামচ লবঙ্গ ২টি পেঁয়াজ বাটা ৪টি এলাচ ৪টি লবণ ১ চা চা দারচিনি ২সে.মি ৩টুকরা চিনি ১চা চা জায়ফল ১/২ চা চা মচ তেল ১চা চামচ জয়ত্রী ১/৮ চা চামচ শিক ও কাঠ কয়লা প্রণালি- -লবঙ্গ, এলাচ, দারচিনি, জায়ফল ও জয়ত্রী সামান্য তেলে মিহি গুঁড়ো করে নিন। -মাংসের পানি নিংড়ে ৩ সে.মি চৌকা টুকরা করুন। -এবার সমস্ত উপকরণ একসঙ্গে মেখে ১০-১২ ঘন্টা ভিজিয়ে রাখুন। সবচাইতে ভালো হয় রাতে মাখিয়ে ফ্রিজে রেখে দিলে। পরের দিন কাবাব তৈরি করবেন। -শিকে মাংস গেঁথে কাঠ কয়লার আগুনে ১৫-২৫ মিনিট ঝলসে নিন। যদি কাঠ কয়লা না থাকে, তাহলে প্যানে অল্প সরিষার তেল দিয়ে তাতেও ভাজা ভাজা করে নিতে পারেন। – সালাদের সঙ্গে গরম কাবাব পরিবেশন করুন।

টুনা মাছের জালি কাবাব

উপকরণ টুনা মাছ ১ ক্যান বেসন ১/২ কাপ আদা-রসুন বাটা ১ টে চামচ জিরা ভাজা গুঁড়ো ১/২ চা চামচ ধনে গুঁড়ো ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ তেল ১ টে চামচ ডিম ১ টি পুদিনা পাতা কুচি ১ চা চামচ (ইচ্ছা) কাঁচা মরিচ কুচি ৩ টি পেঁয়াজ বেরেস্তা ১/২ কাপ ডিম ফেটানো ১ টি তেল ভাজার জন্য প্রনালি -বেসন শুকনা প্যানে সোনালি করে টেলে নিতে হবে। তারপর বাকি উপকরণ দিয়ে ভাল করে মেখে গোল /লম্বা / ত্রিকোণ টিকিয়া বানাতে হবে। -ফেটানো ডিমে চুবিয়ে একটু সময় নিয়ে অল্প আঁচে, অল্প তেলে এপিঠ-ওপিঠ করে ভেজে নিতে হবে। এতেই স্বাস্থ্যকর হবে। -অথবা ডীপ ফ্রিজে সংরক্ষন করে পরেও ভেজে নিতে পারেন। তবে ডুবোতেলে ভাজবেন না। -পোলাও এর সাথে অথবা বিকালের নাস্তায়, বাচ্চার টিফিনে, হঠাৎ আসা অতিথি আপ্যায়নে কাজে দেবে।

ওটস ভেজিটেবল কাবাব

উপকরণ ১ কাপ ওটস ১/৪ কাপ গাজর কুচি করা আধা কাপ আলুভর্তা ১টি মাঝারি আকারের পেঁয়াজ কুচি করা আধা চা-চামচ গরম মসলাগুঁড়া ১ টেবিল-চামচ লেবুর রস ১ টেবিল-চামচ কাঁচামরিচ কুচি বা স্বাদ মতো ধনেপাতা কুচি করা (ইচ্ছে মতো) আধা চা-চামচ আদাবাটা ভাজার জন্য দুধ পরিমাণ মতো কাবাব গড়িয়ে নেওয়ার জন্য ওটস পরিমাণ মতো পরিমাণ মতো তেল, ভাজার জন্য। পদ্ধতি দুধ, তেল আর কিছু গড়িয়ে নেওয়ার জন্য ওটস বাদে, বাকি সব উপকরণ একটি বড় বাটিতে নিয়ে ভালো মতো মাখিয়ে ১৫ মিনিটের জন্য রেখে দিতে হবে। এরপর মিশ্রণটি হাতের তালুতে অল্প অল্প করে নিয়ে গোল করে চেপ্টা আকার দিন। এরকম ছয় থেকে আটটি কাবাব হবে। প্যানে খুব সামান্য তেল দিন। কাবাবগুলো প্রথমে দুধে ডুবিয়ে এরপর ওটসে গড়িয়ে নিয়ে ভাজুন। দুই পাশ বাদামি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন। গরম গরম কাবাব, ধনেপাতার চাটনি অথবা টমেটো সস দিয়ে পরিবেশন করুন।

বিফ বিহারি কাবাব

উপকরণ :  ১ কেজি গরুর মাংস (কিউব পিস করে এবং চর্বি ছাড়া),  গরম মসলা ১ চামচ,  ধনে পাতা ১ চামচ,  জিরা ১ চামচ,  লাল মরিচ ২ চামচ, হলুদ আধা চামচ,  লবণ পরিমাণ মতো,  সরিষার তেল ২ চামচ,  সয়াবিন তেল আধা কাপ ও কস্তুরি মেথি পাউডার।  আদা-রসুন পেস্ট ২ চামচ,  পেঁপে আধা কাপ। প্রস্তুত প্রণালি :  এবার সব উপকরণ মিশিয়ে এর মধ্যে আধা কাপ টক দই দিন। এবার ১ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। শিকের মধ্যে পিসগুলোকে ঢোকাতে হবে। তারপর গ্রিলে দিয়ে দিন। বাদামি কালার হওয়ার পর নামাতে হবে। মাঝে মধ্যে ঘুরিয়ে তেল দিতে হবে। এটা হতে ৮ মিনিট সময় লাগতে পারে।

হানি চিকেন কাবাব

উপকরণ- হাড় ছাড়া মুরগির মাংস- ২ কাপ মধু- ১/২ কাপ শুকনা মরিচ বাটা- ১ চা চামচ গোল মরিচ গুঁড়া- ১ চা চামচ আদা বাটা- ১ চা চামচ রসুন বাটা- ১ চা চামচ সয়াসস- ২ টেবিল চামচ লেবুর রস- ১ টেবিল চামচ টমেটো সস- ১ টেবিল চামচ বাঁশের কাঠি বা টুথ পিক- প্রয়োজন মত ক্যাপ্সিকাম/ পিঁয়াজ/টমেটো/গাজর ডুমো করে কাটা (ঐচ্ছিক)- প্রয়োজনমত তেল- প্রয়োজন মত (বাদাম তেল হলে ভালো হয়) প্রণালী- -মুরগির মাংস কিউব করে কেটে নিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। -সমস্ত মশলা দিয়ে মাংস মাখিয়ে নিন। সম্ভব হলে রেখে দিন ৩০ মিনিট। না রাখলেও ক্ষতি নেই খুব একটা। -এবার বাঁশের কাঠির সাথে মাংস গেঁথে নিন। সবজি ব্যবহার করতে চাইলে এক টুকরো মাংস, এক টুকরো সবজি- এইভাবে সাজিয়ে নিন। -প্যানে তেল দিন। তেল গরম হলে কাঠিতে গাঁথা মাংস গুলো দিয়ে দিন। -ভালো করে ভেজে নিন লাল করে। আঁচ মাঝারি রাখুন। বেশি আঁচ হলে মধু পুড়ে তিতকুটে হয়ে যাবে। -পরিবেশন করুন গরম গরম। হানি চিকেন কাবাব ভালো লাগে পরোটা বা লুচির সাথে, সাথে সালাদ থাকলে খেতে লাগবে চমৎকার। এই কাবাবের সাথে এক টুকরো লেবু পরিবেশন করতে ভুলবেন না যেন!

মোগলাই শামি কাবাব

উপকরণ- গরু বা খাসীর মাংসের কিমা ২৫০ গ্রাম, পানিতে ভেজানো মসুর ডাল ৪ টেবিল চামচ, সেদ্ধ আলু ১টা, জিরা গুড়া এক চা চামচ, মৌরি গুড়া ২ চা চামচ, ধনে গুড়া ২ চা চামচ, ছোট এলাচ ২টা, শুকনো মরিচ ৬টা, ডিম ১টা, রসুন ৪ কোয়া, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২টা, আদা কুচি ১ চা চামচ, তেল পরিমাণ মতো, লবণ স্বাদমত। প্রণালী- প্রথমে পাতিলে মাংসের কিমা, মসুর ডাল, অর্ধেক জিরা গুড়া, অর্ধেক ধনে গুড়া, অর্ধেক মৌরি গুড়া, এলাচ, শুকনো মরিচ, আদা কুচি, রসুন, লবণ ও ২ কাপ পানি দিয়ে সেদ্ধ করে নিন। পানি শুকিয়ে মাংস নরম হয়ে এলে চুলা নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবারে সেদ্ধ মাংসের মধ্যে আলুসেদ্ধ মিশিয়ে পুরো মিশ্রণ ছুরি দিয়ে মিহি করে কুচিয়ে নিন। এবারে ওই মিশ্রণে ডিম, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচামরিচ, জিরা গুঁড়া, ধনে গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণ অল্প পরিমানে হাতের চাপে কাবাব আকারে করে নিন। এবার ফ্রাই প্যানে ডুবো তেলে কাবাব বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন পেপারের বা টিস্যু পেপারে মুড়িয়ে অতিরিক্ত তেল টানিয়ে নিন। কাঁচামরিচ, ধনেপাতা, পেঁয়াজের রিং ও পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন। 

শাহি কাঠি কাবাব

উপকরণ :  মাংসের কিমা ২ কাপ,  আদা বাটা ১ চা-চামচ,  রসুন বাটা আধা চা-চামচ,  পেঁপে বাটা ১ টেবিল চামচ,  কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ,  কিশমিশ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ,  বাদামকুচি ১ চা-চামচ,  কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ,  লবণ স্বাদমতো,  ডিম ১িট, জয়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ,  কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ,  কাঠি কয়েকটা।  ভাজার জন্য ঘি ৩ টেবিল চামচ ও  তেল ১ টেবিল চামচ। প্রণালি :  কিমার সঙ্গে সব উপকরণ মেখে কাঠিতে জড়িয়ে নিন। এবার কড়াইয়ে ঘি ও তেল গরম করে ভেজে নিন।

ডালের শিক কাবাব

উপকরণ: – আধা কাপ মুগ ডাল – আধা কাপ বুটের ডাল – আধা কাপ সেদ্ধ আলু – ২ টি পেঁয়াজ কুচি – লবণ স্বাদমতো – আধা টেবিল চামচ আদা-রসুন বাটা – ১ চা চামচ জিরা গুঁড়ো – ১ চা চামচ মরিচ গুঁড়ো – ১ চা চামচ গরম মশলা গুঁড়ো – ১ চা চামচ শিক কাবাব মশলা – ৩/৪ টি কাঁচা মরিচ কুচি – ২ টেবিল চামচ বেসন – তেল বা বাটার গ্রিসিংয়ের জন্য পদ্ধতি: – ডালগুলো ভালো করে ধুয়ে ২ কাপ পানিতে সেদ্ধ করে নিন যতক্ষণ না পর্যন্ত নরম হয়ে সেদ্ধ হয়ে যায় এবং পানি সম্পূর্ণ শুকিয়ে যায়। – এরপর ডাল ও সেদ্ধ আলু পিষে মিশিয়ে নিয়ে বাকি সব উপকরণ (তেল ছাড়া) একসাথে ভালো করে মিশিয়ে নিন। যদি খুব বেশী নরম হয়ে যায় মিশ্রন তাহলে আরও একটু বেসন দিয়ে মিশ্রন সঠিকভাবে তৈরি করে নিন। – শিকে জড়ানোর মতো মিশ্রন তৈরি করে শিকে নিজের পছন্দের মতো করে কাবাবের আকার দিয়ে শিক প্রস্তুত করে নিন। – ভারী ফ্রাইং প্যান গ্রিল ফ্রাইং প্যানে সামান্য বাটার বা তে ছড়িয়ে গরম করে কাবাব দিয়ে দিন। একপাশ ভালো করে ভাজা হয়ে এলে অপর পাশ উলটে ভেজে নিন লালচে করে। বেশী শুকনো মনে হলে মাঝে মাঝে তে বা বাটার দিয়ে গ্রিস করে নিন কাবাব। – ব্যস, সব কাবাব একইভাবে ভাজা হয়ে এলে সসের সাথে পরিবেশন করুন গরম গরম। টিপস-  * ঘরে শিক না থাকলে সাধারনভাবে শিক ছাড়াই লম্বাটে কাবাব তৈরি করে প্যানে ভেজে নিতে পারেন, অথবা কাঠিতেও লাগিয়ে নিতে পারেন কাবাবের মিশ্রন। * ইলেকট্রিক বারবিকিউ মেশিন বা কয়লার আগুনে পুড়িয়েও তৈরি করতে পারেন কাবাব। * অন্যান্য ডাল এবং সবজি ব্যবহার করতে পারেন।